শতর্কতামূলক বার্তা
যারা অনলাইনে পন্য ক্রয় বিক্রয় করেন, তাদেরকে ২ মিনিট সময় নিয়ে লেখাটি পড়ার অনুরোধ রইল। এতে ক্রেতা ও বিক্রেতার দুজনের জন্যই ভালো।
🍁অনলাইনে পণ্য ক্রয়-বিক্রয় সর্তকতা ও করণীয়।💌
বর্তমানে অনলাইন-কেনাবেচা নিয়ে মানুষের যেমন রয়েছে আগ্রহ ,তেমনি রয়েছে প্রতারকদের ভয়ে সন্দেহও।
সব জিনিসের মধ্যই ভালো-মন্দ দুইটা দিক রয়েছে।
সেই ভালো-মন্দ দিকটা বুঝে, অনলাইনে পণ্য ক্রয়-বিক্রয় করতে আমাদের করণীয়:
🍀🍀ক্রেতাদের করণীয়:
🍁 নতুন অবস্থায় অনলাইনে পণ্য ক্রয় করতে অবশ্যই একজন বিক্রেতার সম্পূর্ণ বায়োডাটা আগে নিয়ে নিবেন।
🍁 রিয়েল বিক্রেতা কিনা বুঝতে তার ফেসবুকের অ্যাক্টিভিটি চেক করে নিবেন।
যদি প্রোফাইল লক থাকে তাহলে পণ্য কেনা থেকে বিরত থাকাই ভালো।
🍁 বিক্রেতার কি কোন দোকান বা অনলাইন বিজনেস পেজ আছে কিনা ,সঠিকভাবে জেনে নিবেন।
🍁 পণ্য কেনার আগে অবশ্যই বিক্রেতার কাস্টমার রিভিউ কিরকম তা একবার যাচাই-বাছাই করে নিবেন।
🍁 জিনিসের সস্তা দাম বা প্রলোভনের লোভে পড়বেন না।
🍁 বিক্রেতার কাছে পণ্য অর্ডার করার আগে তার একাধিক নাম্বার আপনার ফোনে সেভ করে রাখবেন।
এর সুবিধা হল কোন নাম্বার কারণবশত বন্ধ থাকলে অন্য নাম্বারে ফোন দিয়ে খোঁজ খবর নিতে পারবেন।
🍁 পণ্য অর্ডার করতে ডেলিভারি চার্জ বিকাশ করার সময় অবশ্যই বিক্রেতার নাম্বারে ফোন দিয়ে সিওর হয়ে নিবেন।
🍁 যদি পণ্যের টাকা লেনদেন নিয়ে কোন সন্দেহ থাকে তাহলে সব সময় কন্ডিশনে পণ্য ক্রয় করবেন।
আর যদি আপনার ওইখানে কুরিয়ারে কন্ডিশনে না যায় সে ক্ষেত্রে আপনি ফুল পেমেন্ট করার আগে একটু বেশি করে ভালোভাবে যাচাই করে নিবেন।
🍁 পণ্য অর্ডার করতে বিক্রেতার কাছে আপনার নাম, কুরিয়ার এর ঠিকানা, ও নাম্বার সঠিকভাবে প্রদান করিবেন।
🍁 বিক্রেতা পণ্য ডেলিভারি দেওয়ার আগে আপনার অর্ডারকৃত পণ্যের রিয়াল ছবি ভিডিও কল দিয়ে দেখাতে বলবেন।
🍁 বিক্রেতা পণ্য ডেলিভারি দিলে অবশ্যই কুরিয়ারের পণ্য বুকিং রিসিভ ছবি তুলে পাঠাতে বলবেন।
তাহলে আপনি নিশ্চিত হলেন আপনার পণ্য বুকিং কনফার্ম হয়েছে।
🍁 অর্ডারকৃত পণ্যের সাথে অবশ্যই বিক্রেতাকে পণ্যের মেমো দিতে বলবেন।
এর ফলে আপনি পণ্য ডেলিভারি নেওয়ার পর , পণ্যের দাম ঠিক আছে কিনা বা পণ্য যা অর্ডার করেছিলেন তা সঠিক পেয়েছেন কিনা সহজে বুঝতে পারবেন।
🍁 পণ্য কোরিয়ার থেকে রিসিভ করে অবশ্যই পন্য ঠিক আছে কিনা ভালোভাবে যাচাই বাছাই করে নিবেন।
যদি কোন পণ্যে সমস্যা থাকে তাহলে বিক্রেতাকে অবশ্যই সাথে সাথে জানাবেন।
এতে করে বিক্রেতা জিনিসটা বুঝে সঠিক সমাধান দিয়ে দিতে পারবে।
আর পণ্য হাতে পেয়ে যদি ভালো লাগে অবশ্যই বিক্রেতাকে অনুপ্রেরণা দেওয়ার জন্য একটি রিভিউ দিবেন।
এর ফলে কাস্টমার ও বিক্রেতার মাঝে এক ধরনের বন্ধুত্ব সৃষ্টি হবে।
🍀🍀বিক্রেতার ক্ষেত্রে করণীয়:
🍁 বিক্রেতার ক্ষেত্রে অনলাইনে পণ্য বিক্রি করার জন্য, অর্ডার কনফার্ম করতে অবশ্যই কুরিয়ারে ডেলিভারী চার্জ অগ্রিম নিয়ে নিতে হবে। আপনি যদি ডেলিভারি চার্জ না নেন, তাহলে কাস্টমার যেকোনো সময় তার মত বদলাতে পারে।
তখন আপনি পণ্যগুলি কালেকশন করে বিপাকে পড়ে যাবেন ।
একজন ছোট অনলাইন বিক্রেতার কাছে কিছু পণ্য আটকে থাকা মানে তার বিশাল ক্ষতি ।
কিন্তু যখন আপনি ডেলিভারি চার্জ নিলেন তাহলে সিওর হলেন আপনার অর্ডার কনফার্ম।
🍁 পণ্য ডেলিভারি দেওয়ার আগে অবশ্যই কাস্টমারকে পণ্যের মেমো ছবি তুলে দিয়ে দিবেন। এতে করে কাস্টমার পণ্য হাতে পেয়ে মেমো দেখে তার পণ্য মিলাতে পারবে।
🍁 কুরিয়ারে পণ্য ডেলিভারি দিয়ে অবশ্যই বুকিং রিসিভ কাস্টমারকে দিয়ে দিবেন।
এতে করে কাস্টমার বিশ্বাস পাবে তার পণ্য বুকিং হয়েছে
🍁 সুন্দরবনের পণ্য ডেলিভারি দিয়ে তা ট্রাকিং করার জন্য আপনার ফোনে সুন্দরবন ট্রাকিং নামে একটি অ্যাপস ডাউনলোড করে নিবেন।
এই অ্যাপস এর মাধ্যমে আপনি কুরিয়ারে না গিয়েই নিজে থেকেই জানতে পারবেন পন্য কোন জায়গায় আছে বা পণ্য ডেলিভারি হয়েছে কিনা ।
অন্যান্য কুরিয়ারের ক্ষেত্রে যারা পণ্য বুকিং এর ক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত তাদের নাম্বার ফোনে সেভ রাখবেন।
যাতে করে কোনো ভুল-ভ্রান্তি হলে ফোন দিয়ে সংশোধন করতে পারেন।
ও পণ্য ডেলিভারি হয়েছে কিনা বা পণ্য কোন জায়গায় আছে তা জানতে পারবেন।
🍁 কাস্টমাররা কুরিয়ার থেকে সঠিকভাবে পণ্য তুলতে পারছে কিনা তা খোঁজ খবর নিয়ে জানতে হবে।
🍁সর্বশেষ একজন বিক্রেতা হিসেবে ক্রেতাদের সাথে সুসম্পর্ক বজায় রেখে কাজ করে যেতে হবে।।
ধন্যবাদ সবাই কে #AyraExpress & #Grameentouch এর পক্ষ থেকে
No comments